এ এম রিয়াজ কামাল হিরণ চট্টগ্রাম জেলা প্রতিনিধিঃ

চট্টগ্রাম জেলায় বণ্যা পরিস্থিতির কারণে ১০ দিন পিছিয়ে আজ রোববার থেকে শুরু হচ্ছে চট্টগ্রাম শিক্ষা বোর্ডের অধীনে চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষা। অন্য শিক্ষা বোর্ডের মতো চট্টগ্রাম বোর্ডেও এইচএসসির তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ে রোববার প্রথম দিনের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

প্রসঙ্গত, গত ১৭ আগস্ট এই পরীক্ষা শুরু হওয়ার কথা থাকলেও বন্যায় বিপর্যস্ত বৃহত্তর চট্টগ্রামের শিক্ষার্থীদের কথা চিন্তা করে চট্টগ্রামসহ তিন বোর্ডের প্রথম চারটি পরীক্ষা স্থগিত করা হয়। সে হিসেবে দশ দিন পিছিয়ে ২৭ আগস্ট থেকে এই তিন বোর্ডে পরীক্ষা শুরুর সিদ্ধান্তের কথা জানায় আন্তঃশিক্ষাবোর্ড সমন্বয় সাব–কমিটি।

শিক্ষাবোর্ডের তথ্য অনুযায়ী, চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে এবারের (২০২৩ সালের) এইচএসসি পরীক্ষায় ১ লাখ ২ হাজার ৪৬৮ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে। এর মধ্যে ছাত্র অংশ নিচ্ছে ৪৭ হাজার ৫৩২ জন। আর ছাত্রী পরীক্ষার্থীর সংখ্যা ৫৪ হাজার ৯২৯ জন। মোট পরীক্ষার্থীর মধ্যে বিজ্ঞান বিভাগ থেকে ২০ হাজার ৭৪৫ জন, ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ৩৪ হাজার ৯৭০ জন ও মানবিক বিভাগ থেকে ৪৬ হাজার ৭৪৬ জন এবং গার্হস্থ্য বিজ্ঞানে ৭ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে। মোট ২৭৯টি কলেজ থেকে শিক্ষার্থীরা এ পরীক্ষায় অংশ নিচ্ছে এবার। চট্টগ্রামের পাঁচ জেলায় (চট্টগ্রাম, কঙবাজার, রাঙামাটি, খাগড়াছড়ি ও বান্দরবান) মোট ১১৩টি পরীক্ষা কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

উল্লেখ্য, এবছর এইচএসসিতে পুনর্বিন্যাস করা পাঠ্যসূচি অনুযায়ী সব বিষয়েই পূর্ণ নম্বর ও পূর্ণ সময়ে পরীক্ষা গ্রহণের সিদ্ধান্ত নেয় শিক্ষা মন্ত্রণালয়। তবে শেষ সময়ে এসে তথ্য ও আইসিটি বিষয়ের ১০০ নম্বরের পরিবর্তে ৭৫ নম্বরে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত হয়েছে। অবশ্য অন্য সব বিষয়ে পূর্ণ নম্বর ও পূর্ণ সময়ে পরীক্ষা হবে।