এ এম রিয়াজ কামাল হিরণ,চট্টগ্রাম জেলা প্রতিনিধিঃ

চট্টগ্রাম নগরীর হালিশহরের রঙ্গীপাড়া এলাকায় চট্টগ্রাম সিটি করপোরেশনের খোলা নালায় পড়ে এবার দেড় বছরের এক বাচ্চা নিখোঁজ হয়েছে। আজ রোববার বিকেল ৪টার দিকে ওই শিশু নিখোঁজ হয় সে। বিকেল সাড়ে পাঁচটায় পর থেকে সেখানে উদ্ধার অভিযান চালাচ্ছে ফায়ার সার্ভিসের কর্মীরা।

নিখোঁজ শিশু আরাফাতের মা নাসরিন আক্তার বলেন, আমার ছেলে তিন চার বার খালের ওদিকে চলে গেছে। আমি ধরে ধরে এনেছি। দুপুরে দরজা খোলা পেয়ে কোন একসময়ে সে আবার চলে যায়। এরপর থেকে তাকে আর খুঁজে পাচ্ছি না।

এদিকে হালিশহর এলাকার বাসিন্দা জসিম উদ্দিন ক্ষোভ প্রকাশ করে বলেন, ‘সিটি করপোরেশনের খোলা নালায় পড়ে শিশু মৃত্যুর ঘটনা খুবই বেদনাদায়ক। বারবার নগরীর নালায় পড়ে একের পর এক মৃত্যুর ঘটনায়ও টনক নড়ে না।’

এই বিষয়ে আগ্রাবাদ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সহকারী পরিচালক এমডি আবদুল মালেক জানান, রোববার বিকেলে ওই শিশু হালিশহরের রঙ্গীপাড়াস্থ কেএম হাশিম টাওয়ার এলাকায় নালার ভেতর তলিয়ে যায়। বিকেল সাড়ে পাঁচটার দিকে সংবাদ পেয়ে সেখানে ছুটে যায় ফায়ার সার্ভিসের উদ্ধার কর্মীরা। এখন পর্যন্ত ওই শিশুর সন্ধান মেলেনি। ফায়ার সার্ভিসের উদ্ধার কর্মীরা নর্দমার আবর্জনার ভেতরে তল্লাশি অব্যাহত রেখেছে।

জবাবদিহির সংস্কৃতি না থাকায় এ ধরনের ঘটনা প্রতিনিয়ত ঘটছে জানিয়ে এলাকার একজন বাসিন্দা তিনি আরও বলেন, ‘এটা দুর্ঘটনা নয়, হত্যা। সিটি করপোরেশনের নালা নর্দমা পরিষ্কার করার জন্য আমরা এত চিৎকার করার পরও মৃত্যুর মিছিল লম্বা হচ্ছে। এভাবে চলতে পারে না। এই শিশুর মৃত্যুর পরও কি সিটি করপোরেশনের টনক নড়বে?’