মোঃ নুর ইসলাম মৃধা, স্টাফ রিপোর্টারঃ

পটুয়াখালী-১ আসনের উপনির্বাচন আগামী ২৬ নভেম্বর। ২৫ তম কমিশন বৈঠক শেষ করে মঙ্গলবার (২৪ অক্টোবর) বেলা ১১ টায় তফসিল ঘোষণা করেন ইসি সচিব মো. জাহাংগীর আলম।

এসময় তিনি জানান, মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ সময় ১ নভেম্বর, মনোনয়নপত্র বাছাই ২ নভেম্বর ও প্রার্থীতা প্রত্যাহারের শেষ সময় ৯ নভেম্বর এবং ভোটগ্রহণ ২৬ নভেম্বর। এছাড়াও এ আসনের ভোটগ্রহণ ব্যালট পেপারে হবে বলেও জানান ইসি সচিব মো. জাহাংগীর আলম।

প্রসঙ্গত, পটুয়াখালী-১ আসনের সংসদ সদস্য (এমপি) ও সাবেক ধর্মপ্রতিমন্ত্রী অ্যাডভোকেট মোঃশাহজাহান মিয়া রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) চিকিৎসাধীন অবস্থায় শনিবার (২১ অক্টোবর) সকাল ৬টায় তিনি মারা যান। এতে আসনটি শূন্য ঘোষণা করেন সচিবালয়।

শাহজাহান মিয়া ১৯৪০ সালের ১৭ জানুয়ারি জন্মগ্রহণ করেন। তিনি ১৯৯১ সাল থেকে ২০১৯ সালের ডিসেম্বর পর্যন্ত পটুয়াখালী জেলা আওয়ামী লীগের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৯৬ সালে সপ্তম, ২০০৮ সালে নবম ও ২০১৮ সালে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে পটুয়াখালী-১ আসন তথা পটুয়াখালী সদর, মির্জাগঞ্জ, দুমকি থেকে সংসদ সদস্য নির্বাচিত হন তিনি। ২০০৮ সালের নবম জাতীয় সংসদে সরকারের ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্বও পালন করেন তিনি।