দৈনিক সংবাদ চিত্র -জুনেদ বিন ফরিদ জৈন্তাপুর প্রতিনিধি:

সারাদেশে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হচ্ছে আজ বৃহস্পতিবার (১৭ আগস্ট)। দেশের আট সাধারণ শিক্ষা বোর্ডসহ মোট ১১টি বোর্ডের অধীনে এবার এইচএসসি ও সমমানের পরীক্ষায় মোট ১৩ লাখ ৫৯ হাজার ৩৪২ জন শিক্ষার্থী অংশ নিচ্ছেন। এদের মধ্যে ৬ লাখ ৮৮ হাজার ৮৮৭ জন ছাত্র এবং ৬ লাখ ৭০ হাজার ৪৫৫ জন ছাত্রী। তবে বন্যার কারণে কারিগরি, মাদরাসা ও চট্টগ্রাম শিক্ষা বোর্ডের পরীক্ষা স্থগিত করা হয়েছে। এসব বোর্ডে পরীক্ষা শুরু হবে ২৭ আগস্ট থেকে।

শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, সারাদেশে ২ হাজার ৬৫৮টি কেন্দ্রে এ পরীক্ষা সুষ্ঠু পরিবেশে অনুষ্ঠানের জন্য নানা উদ্যোগ নেওয়া হয়েছে। চলতি বছর সকল বিষয়ে পূর্ণ নম্বর ও পূর্ণ সময়ে পরীক্ষার্থীরা অংশ নেবে। তবে আইসিটিতে ১০০ নম্বরের পরিবর্তে পরীক্ষা হবে ৭৫ নম্বরের। এবারও পরীক্ষা শুরু ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের কেন্দ্রে প্রবেশ করতে হবে। কোনো কারণে পরীক্ষার্থীর কেন্দ্রে পৌঁছাতে দেরি হলে তার নাম, রোল নম্বর, প্রবেশের সময়, বিলম্ব হওয়ার কারণ ইত্যাদি একটি রেজিস্টারে লিখে প্রবেশ করতে দিতে হবে। তবে তার এই দিনের দেরিতে প্রবেশের কারণ সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডে প্রতিবেদন দিতে হবে।
বরাবরের মতো পরীক্ষাকেন্দ্রে ভারপ্রাপ্ত কর্মকর্তা ছাড়া অন্য কেউ মোবাইল ফোন/ইলেকট্রনিক ডিভাইস নিয়ে কেন্দ্রে প্রবেশ করতে পারবেন না। তবে ছবি তোলা যায় না এমন মোবাইল ফোন নিয়ে প্রবেশ করতে পারবেন। পরীক্ষা সংশ্লিষ্ট ব্যক্তি (যেমন: পরীক্ষার্থী, শিক্ষক মন্ত্রণালয়ের কেন্দ্র পরিদর্শন টিম, বোর্ডের কেন্দ্র পরিদর্শন টিম, জেলা প্রশাসন ও উপজেলা প্রশাসনের পরিদর্শন টিম, নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত আইন প্রয়োগকারী সংস্থার সদস্য ছাড়া অন্য কেউই কেন্দ্রে প্রবেশ করতে পারবে না। এবারও বিশেষ চাহিদাসম্পন্ন শিক্ষার্থীরা পাবেন অতিরিক্ত ২০ মিনিট। প্রতিবন্ধী (অটিস্টিক, ডাউন সিনড্রোম, সেরিব্রালপালসি) পরীক্ষার্থীরা অতিরিক্ত ২০ মিনিট সহশিক্ষক, অভিভাবকদের সাহায্য নিতে পারবেন। এর বাইরে বিদেশে মোট আটটি কেন্দ্রে এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে। জেদ্দা, রিয়াদ, ত্রিপলী, দোহা, আবুদাবী, দুবাই, বাহরাইন, সাহামে মোট ৩২৭ জন শিক্ষার্থী এবারের পরীক্ষায় অংশ নিবেন।
এদিকে, পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁসের গুজব ও নকলমুক্ত পরিবেশে সুষ্ঠুভাবে পরীক্ষা অনুষ্ঠানের লক্ষ্যে সব কোচিং সেন্টার বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যা ১৪ আগস্ট ২৫ সেপ্টেম্ববর পর্যন্ত বন্ধ থাকবে। সাধারণ শিক্ষা বোর্ডগুলোর তত্ত্বীয় পরীক্ষা ১৭ আগস্ট হতে শুরু হয়ে শেষ হবে ২৫ সেপ্টেম্বর। আর ব্যবহারিক পরীক্ষা ২৬ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে শেষ হবে ৪ অক্টোবর।এদিকে, প্রথম দিনের পরীক্ষা পরিদর্শনে সকাল সাড়ে নয়টায় রাজধানীর তেজগাঁও কলেজ কেন্দ্ৰে যাবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। শিক্ষা মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত সংবাদ বিজ্ঞপ্তি পাঠানো হয়েছে গণমাধ্যমে।