মোঃসৌরভ শেখ,বিশেষ প্রতিনিধিঃ

গত কয়েক দশক ধরে আমাদের সমগ্র দেশটা বর্তমানে রাজনীতি মুখর। এই রাজনীতির ক্ষেত্রে একটা চুরি চুরি ভাব দেখা যায়।
যেমন, যে পরিবারে তিনজন অথবা চারজন ভাই আছে। তারা কিন্তু অনেকেই রাজনীতি করে। তবে একই দল করে না। তারা একেক জন একেক দল করতে দেখা যায়। যেটাকে বলা হয় নিলজ্জ রাজনীতি। এই যে অনেক পরিবারে তিন চারজন ভাই আছে। ওরা কেউ একদলের সভাপতি কেউ অন‍্য দলের সাধারণ সম্পাদক কেউ আরেক দলের সদস্য। এরকম চোর চোর রাজনীতি অবস্থা দির্ঘদিন ধরেই দেশে বিরাজ করছে।
এই ধরনের পরিবারের এই ভাই গুলো কত বড় নিলজ্জ কত বড় চরিত্রহীন তার প্রমাণ ওরা নিজেরাই। তার আরো প্রমাণ স্বরুপ বলা যায়। যেমন ধরুন রাজনীতি যারা করে অনেক সময় তার নিজের অথবা অন‍্য নেতাদের জন্য ভোট চাইতে যেতে হয়। নতুবা ঐ ব‍্যক্তিটি নিজেই প্রার্থী।
একই এলাকায় যখন তার ভাই ভোট চায় একদলের। ছোট ভাই ভোট চায় অন্য দলের। তখন কিন্তু এলাকার সাধারণ ভোটারেরা যেমন বিরম্বনায় পরে। তেমনি ঐ সকল চাটুকার রাজনীতি নেতাদের নিয়ে অনেকেই হাসি টাট্টাও করে।
এই ভাই গুলো চালাকি করে দল পরিবর্তন হেতু পিঠ বাঁচাতে তাদের আপন গুলোকে অন‍্য দলে রেখে। অন‍্য ভাই বুক ফুলিয়ে সরকার দলের নেতা সেজে চলছে দিব্বি। এতে তার যেমন লজ্জা করে না। তেমনি উপর মহল থেকে এ বিষয়টি সমাধান করার জন‍্য তেমন কোনো চাপও আসে না।
পরিশেষে বলতে চাই এই ধরনের চোর চোর খেলা রাজনীতি সমাজের মঙ্গল আনতে পারবে না। এই ধরনের ঘরোয়া চোরের রাজনীতি বন্ধ করার জন্য সকল রাজনৈতিক দলের প্রতি আহবান জানাচ্ছি।
এই ধরনের ঘরোয়া চোরের রাজনীতি কোনো রাজনৈতিক দলের জন্য কখনও কল‍্যাণকর নয়। ঘরোয়া চোরের রাজনীতি বন্ধ হোক। দেশে সুন্দর রাজনীতি বিরাজ করুক। রাজনীতি হোক জন কল‍্যাণে। রাজনীতি হোক সমাজ উন্নয়নে। রাজনীতি হোক প্রতিটা মানুষের দেশপ্রেম।
অথই নূরুল আমিন
কবি কলামিষ্ট ও রাজনীতি বিশেষজ্ঞ।