এ এম রিয়াজ কামাল হিরণ, চট্টগ্রাম জেলা প্রতিনিধিঃ

বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি’র ৪৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে চট্টগ্রাম মহানগর আট আসনের জাতীয়তাবাদী দলের অভিভাবক চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপির আহবায়ক আলহাজ্ব আবু সুফিয়ান এর সমর্থনে চট্টগ্রাম মহানগর বিএনপির সদস্য আনোয়ার হোসেন লিপুর নেতৃত্বে চান্দগাঁও থানা বিএনপি ও অঙ্গ সংগঠন এর নেতৃবৃন্দ মহানগর বিএনপির র‍্যালী সমাবেশে বিশাল মিছিল সহকারে যোগ দেন।

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বিএনপি এবং এর অঙ্গ ও সহযোগী সংগঠনগুলো নানা কর্মসূচি হাতে নিয়েছে। এর মধ্যে নগর বিএনপির উদ্যোগে সকাল ১১ টায় নগরের ষোলশহর ২ নং গেইটস্থ বিপ্লব উদ্যানে পুষ্পস্তবক অর্পণ ও বিকাল ৩ টায় কাজীর দেউরী নুর আহম্মেদ সড়কস্থ দলীয় কার্যালয়ের সামনে থেকে এক বর্ণাঢ্য র‌্যালি করার কথা রয়েছে। এছাড়া আগামীকাল শনিবার আলোচনা সভা করা হবে। র‌্যালিতে চট্টগ্রাম মহানগর বিএনপি ও অঙ্গসংগঠনের প্রতিটি থানা, ওয়ার্ড ও ইউনিট থেকে মিছিল সহকারে যোগদানের জন্য অনুরোধ জানিয়েছেন মহানগর বিএনপির আহ্বায়ক ডা. শাহাদাত হোসেন ও সদস্য সচিব আবুল হাশেম বক্কর। এদিকে পৃথক কর্মসূচি পালন করবে উত্তর ও দক্ষিণ জেলা বিএনপি।

বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি শুক্রবার পা রাখলো ৪৬ বছরে। দলটির ৪৫তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ। ১৯৭৮ সালের ১ সেপ্টেম্বর প্রেসিডেন্ট জিয়াউর রহমান বাংলাদেশী জাতীয়তাবাদীদের ’যূথবদ্ধ শক্তিমঞ্চ’ হিসাবে এই দল গঠন করেন। প্রতিষ্ঠার পর সাড়ে চার দশকের মধ্যে গত এক যুগের বেশী সময় ধরে সবচেয়ে প্রতিকুল সময় পার করছে দলটি।

বিএনপি নেতারা বলছেন, ভোটাধিকার ফিরিয়ে আনার পাশাপাশি দলীয় চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার মুক্তিসহ বেশ কয়েকটি চ্যালেঞ্জ নিয়েই এবার তারা প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করছেন। এদিকে, আজ প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে দলটি রাজধানীসহ সারাদেশে নানা কর্মসূচি ঘোষণা করেছে।

কয়েক বছর ধরে দলটি প্রতিষ্ঠাবার্ষিকীতে একই ধরনের কর্মসূচি পালন করে আসছে। এবারও সেই ধারাবাহিকতায় দলটিরপক্ষ থেকে সকাল সাড়ে ১০টায় দলের প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়।