এ এম রিয়াজ কামাল হিরণ, চট্টগ্রাম জেলা প্রতিনিধিঃ

নগর জুড়ে এখন তারের জঞ্জাল। বিদ্যুতের খুঁটিতে জালের মতো জট পাকিয়ে আছে তার। তারগুলো কোন সংস্থার, কোন কাজের, সাধারণভাবে তা বোঝার উপায় নেই। প্রায় সময় এ তারগুলো থেকে শর্ট খেয়ে অগ্নিকান্ডের ঘটনাও ঘটে। নগরবাসীর আশঙ্কা, যেকোনো সময় শহরে বড় রকমের দুর্ঘটনা ঘটতে পারে।

নগরীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, বৈদ্যুতিক খুঁটিতে অসংখ্য তার বিপজ্জনক অবস্থায় ঝুলছে।

নগরীর টেরিবাজার, আন্দরকিল্লা, চেরাগি পাহাড় মোড়, চকবাজার, মুরাদপুর, বহদ্দারহাট, ২ নম্বর গেট, জামালখান, রেয়াজুদ্দিন বাজার, নিউমার্কেট, আগ্রাবাদসহ অনেক জায়গায় বিপজ্জনক তার রয়েছে।

বিদ্যুতের খুঁটি, সড়কে বাতির খুঁটি, ভবন, মার্কেট, দোকানসহ বিভিন্ন প্রতিষ্ঠানের সামনে দিয়ে এলোমেলোভাবে গেছে বিভিন্ন তার। নগরীর প্রধান সড়ক থেকে শুরু করে অলিগলি সর্বত্র আছে তারের জঞ্জাল। কোথাও পথচারীর মাথা স্পর্শ করে এসব তার। আবার কোথাও লুটিয়ে পড়ে থাকে রাস্তায়।

দেশ ডিজিটাল প্রযুক্তিতে এগিয়ে গেলেও বৈদ্যুতিক লাইন, ইন্টারনেট ও ক্যাবল টিভির সংযোগ লাইন এখনও পুরোনো অবস্থায় রয়ে গেছে। সংযোগ মাথার ওপর, বৈদ্যুতিক খুঁটির ওপর ঝুলিয়ে রাখা হয়েছে তারের বস্তা। এতে একদিকে যেমন নগরী হারাচ্ছে সৌন্দর্য অন্যদিকে বাড়ছে ঝুঁকি, বিপজ্জনক পরিস্থিতির সৃষ্টি হয়েছে। ঘটতে পারে যেকোন সময় বড় দূর্ঘটনাও।

সংশ্লিষ্টরা বলছেন, চট্টগ্রাম শহরকে তারের জঞ্জাল থেকে মুক্ত করতে বিদ্যুৎ লাইন মাটির নিচে নেওয়ার একটি সিদ্ধান্ত হয়েছিল। প্রকল্পটি দ্রুত বাস্তবায়ন করা প্রয়োজন। শহরের অপরিকল্পিত ও সমন্বয়হীনভাবে সম্প্রসারিত বিভিন্ন সেবা সংস্থার ঝুলন্ত তারের কারণে প্রায়ই বিভিন্ন দুর্ঘটনা ঘটছে।

বিদ্যুতের তার থেকে অন্যান্য তার বিদ্যুতায়িত হতে পারে, যাতে দুর্ঘটনার সম্ভাবনা রয়েছে। পাশাপাশি ঘটতে পারে অগ্নিদুর্ঘটনা। কিংবা অগ্নিকান্ডের ঝুঁকি রয়েছে। বহু আগে থেকেই বিটিআরসি এবং বিদ্যুৎ বিভাগ ইন্টারনেট সংযোগ স্থাপনকারী প্রতিষ্ঠান (আইএসপি) ও ক্যাবল অপারেটরস প্রতিষ্ঠানকে (কোয়াব) মাটির নিচ দিয়ে সংযোগ নেওয়ার নির্দেশ দিলেও তাতে কোনো কাজ হয়নি।

বিশেষজ্ঞরা বলেছেন, ‘এর স্থায়ী সমাধান করতে হলে বিচ্ছিন্নভাবে তার না কেটে নির্দিষ্ট এলাকা বেছে নিয়ে মাটির নিচ দিয়ে তার প্রতিস্থাপন করে দৃষ্টান্ত স্থাপন করতে হবে। এভাবে ধাপে ধাপে এলাকাভিত্তিক ঝুলন্ত তার মাটির অভ্যন্তরে নিতে হবে। উন্নত বিশ্বের কোনো নগরীতেই মাথার ওপর তারের জঞ্জাল ঝুলতে দেখা যায় না। আমাদেরকেও মাথার ওপর ঝুলন্ত তার সরিয়ে মাটির নিচ দিয়ে নেওয়ার ব্যবস্থা করতে হবে।

আবার লাইন মেরামতের নামে কাটা তার গুলি রাস্তার মধ্যে এলোমেলো ভাবে ফেলে চলে যায় তাতে রাস্তায় পথচারীরা প্রায় সময় পায়ের সাথে তার পেচিয়ে এক্সিডেন্ট করতে দেখা যায়। এবিষয়ে সংশ্লিষ্টদের দৃষ্টি দেয়া দরকার।