নবীনগর (ব্রাহ্মণবাড়িয়া):

ব্রাহ্মণবাড়িয়ার নবীনগরে জেলা পরিষদ সদস্য ও আওয়ামী লীগ নেতা মো. নাছির উদ্দিনের মালিকানাধীন ‘জনতা ব্রিক ফিল্ড’ নামক ইটভাটায় অভিযান চালিয়ে ৫ লাখ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। আজ বৃহস্পতিবার দুপুরে নির্বাহী ম্যাজিস্ট্রেট ইকরামুল হক নাহিদের নেতৃত্বে পরিবেশ অধিদপ্তর, ফায়ার সার্ভিস, আনসার ও পুলিশের সহযোগিতায় এই অভিযান পরিচালিত হয়।
অভিযোগ উঠেছে, জনতা ব্রিক ফিল্ডে প্রয়োজনীয় মাটি কাটার লাইসেন্স ছিল না এবং নিষিদ্ধ এলাকায় ভাটা স্থাপন করা হয়েছিল। ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন, ২০১৩ (সংশোধন), ২০১৯ এর ৫ ও ৮ ধারা লঙ্ঘনের অপরাধে এই জরিমানা করা হয়।
নির্বাহী ম্যাজিস্ট্রেট ইকরামুল হক নাহিদ জানান, পরিবেশ অধিদপ্তর, ব্রাহ্মণবাড়িয়া জেলার সহকারী পরিচালক বিমল চক্রবর্তীর প্রসিকিউশনের ভিত্তিতে এ অভিযান চালানো হয় এবং জরিমানার টাকা তাৎক্ষণিকভাবে আদায় করা হয়।
তবে, জনতা ব্রিক ফিল্ডের মালিক নাছির উদ্দিন অভিযোগ করেছেন যে, তাকে কাগজপত্র দেখানোর সুযোগ না দিয়েই জরিমানা করা হয়েছে এবং অন্যান্য ইটভাটা থাকা সত্ত্বেও শুধুমাত্র তার ভাটায় অভিযান চালানো হয়েছে। তিনি এই বিষয়ে আপিল করবেন বলে জানিয়েছেন।
নির্বাহী ম্যাজিস্ট্রেট নাহিদ জানান, মোবাইল কোর্টে সব সিদ্ধান্ত তাৎক্ষণিকভাবে নেয়া হয় এবং জনতা ব্রিক ফিল্ড কর্তৃপক্ষ ঘটনাস্থলে কোনো বৈধ কাগজপত্র দেখাতে পারেনি। তিনি আরও জানান, এ ধরণের অভিযান ভবিষ্যতেও অব্যাহত থাকবে।