মোঃ নুর ইসলাম মৃধা, স্টাফ রিপোর্টারঃ

আগামী ২৬ নভেম্বরপটুয়াখালী-১( সদর-মির্জাগঞ্জ- দুমকি) আসনের উপ-নির্বাচনে নৌকার মনোনয়ন চাইবেন ৯ জন আওয়ামীলীগ নেতায়।
তিনটি উপজেলা নিয়ে পটুয়াখালী-১ আসন।
গত ২১ অক্টোবর শনিবার ভোর ৬ টায় পটুয়াখালী-১ আসনের সংসদ সদস্য ও সাবেক ধর্মপ্রতিমন্ত্রী অ্যাড. শাহজাহান মিয়া বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।
গত ২৪ অক্টবর মঙ্গলবার নির্বাচন কমিশন ২৫ তম কমিশন বৈঠক শেষ করে উক্ত শূন্য আসনের তফসিল ঘোষণা করেন।
এ ঘোষিত তফসিল মোতাবেক মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ ১ নভেম্বর, মনোনয়নপত্র বাছাই ২ নভেম্বর ও প্রার্থীতা প্রত্যাহারের শেষ তারিখ ৯ নভেম্বর। এবং ভোটগ্রহণ ২৬ নভেম্বর সকাল ৮ টা থেকে বিকাল ৪ টা পর্যন্ত বিরতিহীনভাবে ব্যালট পেপারে ভোট গ্রহন হবে।
বৃহষ্পতিবার ৩/এ ধানমন্ডিস্থ আওয়ামীলীগ কার্যালয়ে উক্ত উপ নির্বাচনের মনোনয়ন ফরম বিক্রি হয়।
আওয়ামীলীগের নেতৃবৃন্দ সূত্রে জানাগেছে, উক্ত আসনের উপ নির্বাচনে আওয়মালীগের ৯ জন নৌকার মনোনয়ন প্রত্যাশী মনোনয়ন পত্র কিনেছেন। তারা হলেন পটুয়াখালী জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান সার্জেন্ট জহুরুল হক হলের সাবেক ভিপি বীর মুক্তিযোদ্ধা মো.খলিলুর রহমান মোহন,
কেন্দ্রীয় আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক মাস্টার দ্যা সূর্য্যসেন হলের সাবেক ভিপি এ্যাডঃ আফজাল হোসেন,কেন্দ্রীয় আওয়ামীলীগের উপ-কমিটির অর্থ ও পরিকল্পনা সম্পাদক, বেসিক ব্যাংক লিমিটেডের সাবেক পরিচালক মোঃ রাজীব পারভেজ, জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি, সদর উপজেলা ও পৌরসভার সাবেক চেয়ারম্যান দৈনিক পটুয়াখালী পত্রিকার প্রকাশক ও সম্পাদক বীর মুক্তিযোদ্ধা এ্যাডঃ মোঃ সুলতান আহম্মেদ মৃধা, সদ্য প্রায়াত সাবেক ধর্ম প্রতিমন্ত্রী পটুয়াখালী-১ আসনের সাংসদ জেলা আওয়ামীলীগের সাবেক সভাপতি আলহাজ্ব এ্যাডঃ মোঃ শাহজাহান মিয়া এঁর মেজ ছেলে পটুয়াখালী পৌর আওয়ামীলীগের সাধারন সম্পাদক সাবেক উপজেলা চেয়ারম্যান এ্যাডঃ মোঃ তারিকুজ্জামান মনি , জেলা আওয়ামীলীগের যুগ্ম সাধারন সম্পাদক জেলা কৃষকলীগের সাবেক সাধারন সম্পাদক, জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি, বদরপুর ইউনিয়নের সাবেক ইউপি চেয়ারম্যান পটুয়াখালী সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান এ্যাডভোকেট গোলাম সরোয়ার, কেন্দ্রীয় কৃষক লীগের সহ-সভাপতি জেলা আওয়ামীলীগের সদস্য দুমকি উপজেলা পরিষদের চেয়ারম্যান ড. মোঃ হারুন অর রশিদ হাওলাদার, জেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক পকসুর সাবেক ভিপি বীর মুক্তিযোদ্ধা আব্দুল মান্নান মৃধা ও কেন্দ্রীয় আওয়ামীলীগের উপ- কমিটির শ্রম ও জনশক্তি বিষয়ক সম্পাদক সাবেক সহ সম্পাদক দৈনিক বাংলাদেশ বুলেটিন ও The daily bangel express পত্রিকার প্রকাশক ও সম্পাদ মোহাম্মদ আলী আশরাফ।
এ আসনটিতে তৃতীয় লিঙ্গের ৮ জন ভোটারসহ সর্বমোট ৪ লক্ষ ৭৩ হাজার ২৫৬ জন ভোটার রয়েছে। এর মধ্যে মহিলা ভোটার ২,৩৮,৪৬০ ও পুরুষ ভোটার ২,৩৪,৭৮৮ জন।