মোঃ নুর ইসলাম মৃধা,স্টাফ রিপোর্টারঃ

পেশাই যাদের ব্যবসায়ীদের ডিবি পুলিশ পরিচয় দিয়ে মাইক্রোবাসে উঠিয়ে নেওয়া। অতঃপর সাথে থাকা টাকা পয়সা লুটে নিয়ে সুবিধাজনক স্থানে নামিয়ে দেওয়া ।চক্রটি আন্তর্জেলায় এ কাজটি করে থাকে। মূলত ঢাকা যাত্রাবাড়ী, মিরপুর, নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জ ঢাকা জেলার কেরানীগঞ্জ এলাকায় এই চক্রটি ডাকাতি কার্যক্রম পরিচালনা করে থাকে।মাঝেমধ্যে সুনির্দিষ্ট তথ্যের ভিত্তিতে চক্রটি বরিশাল বিভাগের বিভিন্ন জেলায় এসে ডিবি পুলিশ পরিচয় দিয়ে ব্যবসায়ীদের উঠিয়ে নিয়ে টাকা পয়সা ডাকাতি করে লুটে নিয়ে ঢাকায় ফিরে যেত ।গতকাল তাদের একটি অভিযানের অংশ হিসাব বরিশাল জেলায় দুই ব্যবসায়ীকে ডিবি পরিচযে গাড়িতে তুলে টাকা-পয়সা লুটে নিয়ে আরো একটি অভিযান পরিচালনা করতে পটুয়াখালীমুখী রওনা করে। পথিমধ্যে যমের মুখে পরে ছয় সদস্যের ডাকাত দল অর্থাৎ পটুয়াখালী জেলা পুলিশের তল্লাশির মুখে পরতে হয় তাদের। তিন সদস্য বিশিষ্ট পুলিশ দলের চ্যালেঞ্জের মুখে পড়ে অবস্থা বেগতিক দেখে তিনজন সদস্য দৌড়ে পালিয়ে যায় বাকি তিনজন সদস্য কে পুলিশ ধাওয়া করে গ্রেফতার করে।।একজন সদস্য কে গ্রেফতার সাধারণ জনগণ সাহায্য করে। অতঃপর গাড়ি তল্লাশি চালিয়ে গাড়ির মধ্য থেকে চার লক্ষ ৬১ হাজার টাকা সহ উদ্ধার করা হয় ডিবি পুলিশ লেখা দুইটি জ্যাকেট, একটি ওয়াকিটকি সেট, একটি চাকু এবং ডিবি পুলিশের বেতের লাঠি। মাইক্রোবাসের সামনে-পেছনে সঠিক নাম্বারের উপরে ভুয়া নাম্বার প্লেট লাগানো অবস্থায় দুটি ভুয়া নাম্বার প্লেট উদ্ধার করা হয়। পালিয়ে যাওয়া তিনজনকে ধরতে অভিযান চালিয়ে দুমকি থানা পুলিশ ভুয়া এসি ডিবি কে গ্রেফতার করে। বাকি দুইজনকে গ্রেফতারের চেষ্টায় অভিযান চলছে। ভুয়া ওসি ডিবি যার নামে সাতটি মামলা রয়েছে এবং অন্যান্যদের নামেও একাধিক মামলা রয়েছে।


গ্রেফতারকৃত ১নং আসামী মোঃ খলিলুর রহমানের বিরুদ্ধে ১। নারায়ণগঞ্জ এর সিদ্ধিরগঞ্জ থানার মামলা নং-৩৫, তারিখ-২৪/০১/২০২৩; জি আর নং-৩৫/২০২৩; ধারা-১৭১/৩৯৯/৪০২ পেনাল কোড। ২। ডিএমপি এর খিলক্ষেত থানার মামলা নং-১০, তারিখ- ১১/০৭/২০২৩; জি আর নং-১৪২/২০২৩; ধারা-৩৯৯/৪০২/১০৯ পেনাল কোড। ৩। ডিএমপি এর শ্যামপুর থানার মামলা নং-২১/৮৯, তারিখ-২৫/০৩/২০২২; জি আর নং-৮৯/২০২২, ধারা- ৩৯২ পেনাল কোড। ৪। পটুয়াখালী জেলার গলাচিপা থানার মামলা নং-১২/৯২, তারিখ-১৪/০৫/২০০৮, ধারা-৩৯৩ পেনাল কোড। ৫। দশমিনা থানার মামলা নং-০৯/১৬৬, তারিখ-২৯/১২/২০০৫ খ্রিঃ, ধারা-২৫ অ ১৯৭৪ সালের বিশেষ ক্ষমতা আইন।
৬। দশমিনা থানার মামলা নং-১/৯৭, তারিখ-০৭/১২/২০২১ খ্রিঃ, ধারা-৩২৩/৩২৬/৩০৭/৫০৬/১০৯ পেনাল কোড।
৭। দশমিনা থানার মামলা নং-৭,তারিখ-২৬/০৬/২০২৩ খ্রিঃ,ধারা-১৪৩/৪৪৭/৩২৩/৩২৬/ ৩০৭/৩৫৪/১০৯ পেনাল কোড এবং গ্রেফতারকৃত ৩নং আসামী মোঃ রুবেল বিশ্বাসের বিরুদ্ধে ১। বরগুনা সদর থানার মামলা নং-৩৪,তারিখ-১৫/১২/২০১৫; জি আর নং-৫৮২, ধারা- ৩৭৯ পেনাল কোড অভিযোগ পত্রে অভিযুক্ত (তদন্তে প্রাপ্ত) বলে জানা যায়। গ্রেফতারকৃত আসামীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ পূর্বক বিজ্ঞ আদালতে প্রেরণ করা হয়েছে।