অতুল চন্দ্র সরকার,ক্রাইম রিপোর্টারঃ
দলিল লেখক লাইসেন্স পেতে ২০১৪ সালের ১৬ অক্টোবর এর আগে এস এস সি পাশ এবং পরে এইচ এস সি পাশের শিক্ষাগত যোগ্যতার সনদপত্র প্রয়োজন। যাদের নেই তারা অবৈধ দলিল লেখক। তাদের বিরুদ্ধে কঠোর আইনি ব‍্যাবস্থাসহ লাইসেন্স বাতিল হবে।
মঙ্গলবার (২১ মে) রাজবাড়ীর পাংশায়,সাব-রেজিষ্ট্রি অফিসের দলিল লেখকদের দক্ষতা বৃদ্ধি, স্বচ্ছতা,জবাবদিহিতা ও নাগরিক সেবার মান বৃদ্ধির লক্ষ‍্যে এক প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করা হয়। পাংশা সাব-রেজিষ্ট্রি অফিসের আয়োজনে উক্ত প্রশিক্ষণ কর্মশালায় সভাপতিত্ব করেন, পাংশা সাব-রেজিষ্ট্রি অফিসের সাব-রেজিস্ট্রার আব্দুল মোমেন মিয়া। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, রাজবাড়ীর জেলা রেজিষ্ট্রার সাজেদুর রহমান। জেলা রেজিষ্ট্রার প্রধান অতিথির বক্তব্যে জানান, মানুষের কষ্টার্জিত অর্থ দিয়ে সম্পত্তি ক্রয় করার পর, তাহা বংশ পরমপরায় নির্বিঘ্নে ভোগদখলের উপযোগি করে রেজিষ্ট্রি কার্য সম্পন্ন করার একটি বিশেষ দায়িত্ব পালন করেন, সম্মানিত দলিল লেখকগণ। তাই সকল দলিল লেখকে আরও বেশি সচেতন ও দায়িত্বশীল হয়ে দলিল লেখার মুশাবিদা করার জন্য অনুরোধ জানান জেলা রেজিষ্ট্রার সাজেদুর রহমান। পাংশা সাব-রেজিস্ট্রি অফিসের লাইসেন্স প্রাপ্ত দলিল লেখক পাংশা প্রেস ক্লাবের সভাপতি ও দৈনিক ৭১ বাংলার সাংবাদিক আবুল কালাম আজাদের এক প্রশ্নের জবাবে জেলা রেজিষ্ট্রার বলেন,সংশোধিত আইন অনুযায়ী ২০১৪ সালের ১৬ অক্টোবের আগে যাদের দলিল লেখার সনদ হয়েছে তাদের অবশ্যই এস এস সি বা মাধ্যমিক স্কুল সার্টিফিকেট পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে এবং উক্ত তারিখের পরে যাদের লাইসেন্স হয়েছে তাদেরকে অবশ্যই এইচ এস সি বা উচ্চ মাধ্যমিক পাশের সার্টিফিকেট থাকতে হবে। তথ‍্য গোপন করে কোনো দলিল লেখক ভুয়া বা জাল সনদে লাইসেন্স করেছেন তাদের লাইসেন্স বাতিল সহ তাদের বিরুদ্ধে কঠোর আইনি ব‍্যাবস্থা গ্রহণ করবে আইন মন্ত্রনালয়। এ সংক্রান্তে দলিল লেখকদের দ্রুতই মুল সার্টিফিকেট প্রদর্শনের নির্দেশ দিয়ে সাব-রেজিস্ট্রার কে চিঠি দেওয়া হবে বলেও নিশ্চিত করেন জেলা রেজিস্ট্রার।
এ সময় আরও উপস্থিত ছিলেন পাংশা সাব-রেজিষ্ট্রি অফিসের সাব-রেজিষ্ট্রার আব্দুল মোমেন মিয়া, অফিসের কর্মকর্তা কর্মচারী ও দলিল লেখক নেতৃবৃন্দ সহ সকল স্তরের দলিল লেখকগণ।