মোঃ সাদেকুল ইসলাম: সিরাজগঞ্জ জেলা প্রতিনিধি:

অসমতার বিরুদ্ধে লড়াই করি, দুর্যোগ সহনশীল ভবিষ্যৎ গড়ি ” এই শ্লোগানকে সামনে রেখে সিরাজগঞ্জে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস উপলক্ষে বনার্ঢ্য শোভাযাত্রা আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
শুক্রবার ( ১৩ অক্টোবর) বিকেলে জেলা প্রশাসকের কার্যালয়ে কালেক্টরেট চত্বর থেকে দুর্যোগ প্রশমন দিবস উপলক্ষে এক বনার্ঢ্য র‍্যালী শহর প্রদক্ষিন করে। এর আগে বনার্ঢ্য র‍্যালি শুভ উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি অতিরিক্ত জেলা প্রশাসক ( সার্বিক) গনপতি রায়।
অনুষ্ঠানের প্রধান অতিথি অতিরিক্ত জেলা প্রশাসক গনপতি রায় তিনি বলেন, বাংলাদেশকে দুর্যোগ সহনশীল রাষ্ট্র হিসাবে গড়ে তুলতে সরকার বহুমুখী উদ্যোগ নিয়েছে। তিনি জানান,উপকূল ও বন্যাপ্রবণ কয়েকটি এলাকাকে হট স্পট হিসাবে চিহ্নিত করা হয়েছে এবং প্রতিটি হট স্পটের বাজেট ধরা হয়েছে ৩৭ বিলিয়ন ডলার। ভূমিকম্প,অগ্নিকাণ্ডসহ বিভিন্ন জরুরী ঘটনায় পূর্বে ও পরে জরুরী ভিত্তিতে করণীয় সম্পর্কে শিক্ষার্থীদের পাশাপাশি সর্বস্তরের জনগণের মাঝে সচেতনতা বাড়াতে হবে।
এ বিষয়ে জেলা এাণ ও পুর্নবাসন কর্মকর্তা আকতারুজ্জামান বলেন, দুর্যোগের কারণে প্রতিবছর সারা বিশ্বে জীবন ও সম্পদের ব্যাপক ক্ষতি হয়ে থাকে। প্রাকৃতিক দুর্যোগ প্রতিরোধ করার কোনো উপায় এখনো আবিষ্কৃত হয়নি। তবে এ বিষয়ে ব্যাপক প্রস্তুতি থাকলে ক্ষয়ক্ষতি ন্যূনতম পর্যায়ে সীমিত রাখা সম্ভব। জলবায়ু পরিবর্তনজনিত নানা কারণে বিশ্বে প্রাকৃতিক দুর্যোগ বেড়েছে। ফলে দুর্যোগ মোকাবিলায় ব্যাপক প্রস্তুতি নেওয়া জরুরি হয়ে পড়েছে। এ প্রেক্ষাপটে আজ পালিত হচ্ছে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস।

পরে বনার্ঢ্য র‍্যালি শেষে জেলা প্রশাসক এ. কে শহিদ শামসুদ্দিন সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভার সভাপতি জেলা এাণ ও পুর্নবাসন কর্মকর্তা আকতারুজ্জামান এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিতি থেকে দিকনির্দেশনা মূলক বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক ( সার্বিক) গনপতি রায়।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিতি থেকে বক্তব্য রাখেন, সহকারী পুলিশ সুপার মো. রাফিউর রহমান, জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আলহাজ্ব মো. আব্দুস সামাদ তালুকদার, জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা এড. বিমল কুমার দাস, সদর উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব মোহাম্মদ রিয়াজ উদ্দীন, বীর মুক্তিযোদ্ধা গাজী ফজলুল করিম মুক্তা, এছাড়াও বক্তব্য রাখেন, মানব মুক্তি সংস্থা কর্মকর্তা মো. মিজানুর রহমান, বেসরকারি উন্নয়ন সংস্থা এনডিপি উপ ব্যাবস্থাপক শিপন চন্দ্র নাগ, সিরাজগঞ্জ ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স এর ষ্টেশন অফিসার মো. আতাউর রহমান, টরিক, প্রমূখ,
অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সুক এর নির্বাহী পরিচালক আলহাজ্ব মো. আনোয়ার হোসেন।
উল্লেখ্য – সিরাজগঞ্জে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস উপলক্ষে গত ৯ অক্টোবর সকালে স্থানীয় শহরের হৈমবালা বালিকা উচ্চ বিদ্যালয়ে ভূমিকম্প ও অগ্নিকান্ড বিষয়ক মহড়া ইতিমধ্যে সম্পর্ন্ন করেছে।